আমি যেভাবে কোভিড-১৯ মহামারীর মাঝে ইতিবাচক মনোভাব ধরে রাখছি

দীর্ঘদিনের ব্যস্ততা ভরা জীবনটায় অতিস্ট হয়ে একদিনই চিৎকারই করে উঠলাম, “ছুটি পাইনা কেন আমি!” অবশেষে ছুটি পেলাম। একেবারে অনির্দিষ্টকালীন ছুটি। কোভিড-১৯ এর কালো জাদুবলে থমকে গেল পুরো পৃথিবী। এক সীমাহীন আলস্য এসে ভর করলো জীবনে। কাজ নেই, নিয়ম নেই, সময় মানার তাড়া নেই। দেয়াল ঘড়িটার ব্যাটারিটা খুলে ঘড়িটাকেও ছুটি দিলাম। তবে ব্যস্ততায় সময় কাটানো মানুষগুলোকে ছুটি দিলেও তাদের হয়তো সহ্য হয়না। দুনিয়া অসহনীয় হয়ে গেল অল্প কয়দিনেই। বাসার মানুষের স্বাভাবিক কথাগুলোও যেন কানে বিষ ঢেলে দেয়। প্রায় ১ মাস এভাবে চলার পর হুট করেই একদিন ভোরে উঠে বিশাল এক আড়মোড়া ভেঙে এক কাপ কফি নিয়ে বারান্দায় বসে সকাল হওয়া দেখলাম। এরপর গা ঝাড়া দিয়ে ইউটিউব ঘেটে বের করলাম ডিপ্রেশনকে বশে আমার মন্ত্র – মেডিটেশন ও যোগব্যায়াম। নিজের প্রতিটা সময়কে কাজে লাগিয়ে নিজেকে ব্যস্ত রাখা চাই। তা যেভাবেই হোক না কেন।

 

যে কাজে জীবনেও হাত দিব বলে ভাবিনি, তা শুরু করলাম – রান্না। প্রথম প্রথম রান্না ঘরের উপর দিয়ে মিনি টর্নেডো বয়ে গেলেও একেক দিন একেক মিশন নিতে নিতে বিষয়টা আয়ত্ত্বে এসে গেল। স্কুলজীবনের পর ছবি আঁকাটা প্র‍্যাক্টিকাল খাতার মধ্যেই সীমাবদ্ধ ছিল। সেটাও আবার শুরু করলাম। ভালো আঁকতে পারাটা জরুরি না, ব্যস্ত থাকাটাই জরুরি। সাথে ধরলাম অরিগ্যামি, ব্রেইনকে ব্যস্ত রেখে ঘন্টার পর ঘন্টা সময় কাটানোর অন্যতম উপায়। এক একটা ফিগার বানানোর পর অন্যরকম প্রশান্তি। কাগজের ছোট ছোট  হাতি, ঘোড়া, ময়ূর, খরগোশ আর প্রজাপতিতে ঘর ভর্তি হয়ে গেল। এরপরও কিছু ভালো না লাগলে ঘরের দরজা বন্ধ করে মিউজিক ছেড়ে ডান্স থেরাপি তো আছেই! 

 

৫ মাস কোয়ারেন্টাইনে কাটানোর পর এই ‘নব্য-সামাজিক’ অবস্থাকে মেনে নিয়ে ধীরে ধীরে আবার বাইরের ব্যস্ত জীবন শুরু করছি। ডিপ্রেশনটা শুধুমাত্রই সময়ের ব্যাপার। সময়কে সময় দেওয়ার জন্য ব্রেইনটাকে ব্যস্ত রাখা জরুরি।ডিপ্রেশন নামক দুষ্ট দৈত্যটাকে একটু দ্বিধায় ফেলে বোতলবন্দ্বী করতে হবে। আর এ জন্য যা কিছু ইচ্ছা করবে, তাই করতে হবে। নাচতে মন চাইলে নাচ, গাইতে মন চাইলে গাও!বাঁচতে হবে নিজের জন্যই। কোভিড-১৯ একটা সময় পর অবশ্যই পরাজিত হবে, রেখে যাবে এই কোয়ারেন্টাইন জীবিনের স্মৃতিগুলো। সেই স্মৃতিগুলো হতাশায় ভরা না হয়ে যাতে বেঁচে থাকার প্রেরণা জোগায়, সেই মনোবলটাই রাখা চাই।

 

ইসমত জাহান নিশাত

University Category

GB014

LEAVE REPLY

Your email address will not be published.