আমি যেভাবে কোভিড-১৯ মহামারীর মাঝে ইতিবাচক মনোভাব ধরে রাখছি

চারিদিকে মৃত্যুর সংবাদ। আকাশে বাতাসে চাপা কান্নার শব্দ। ক্ষুদ্র অনুজীবের কাছে মানুষ বড় অসহায় হয়ে পড়েছে । থমকে গেছে সকলের জীবন যাত্রা । আমাদের স্বাভাবিক দিনগুলো মুহূর্তেই ভয়াবহ ও বেদনাদায়ক হয়ে গেছে করোনা ভাইরাসের কারনে। এমন ভয়াবহ কোভিড-১৯ মহামারীর মাঝে ইতিবাচক মনোভাব ধরে রাখা কঠিন হলেও আমাকে ইতিবাচক মনোভাব ধরে রাখতে হয়েছে। আমি যেভাবে কোভিড-১৯ মহামারীর মাঝেও ইতিবাচক মনোভাব ধরে রেখেছি তা নিচে বর্ণ্না করলামঃ
পৃথিবীর সকলেই কমবেশি ইরাক, সিরিয়ার হত্যাকান্ড সম্পর্কে অবগত। প্রতিদিন হাজার হাজার মানুষকে প্রাণ হারাতে হয় বোমা হামলার কারণে। বর্বরতা যেনো সংস্কৃতিতে রুপ নিয়েছে সেখানে। করোনাভাইরাসের আগমন পৃথিবীর অন্যান্য দেশের জন্য বেদনাদায়ক হলেও সিরিয়া , ইরাকের মতো দেশের জন্য আনন্দের। কারন, করোনাভাইরাসের আগমনের পর থেকে সিরিয়া, ইরাকে বোমা হামলা, নিষ্ঠুরতা সব থেমে গেছে। সকলকে গৃহবন্দী হয়ে জীবনযাপন করতে হচ্ছে । এ বিষয়টি আমার মনে কোভিড-১৯ মহামারীতেও ইতিবাচক মনোভাব সৃষ্টি করে। কারণ, আমি মনে করি করোনায় মৃত্যুবরণের চেয়ে বোমা হামলায় মৃত্যুবরণের যন্ত্রণা একটু বেশিই।
পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ একটি সবুজ-শ্যামল দেশ হিসেবে পরিচিত। অথচ এই বাংলাদেশের রাজধানী ঢাকার দিকে তাকিয়ে কখনো বলা চলেনি সবুজ-শ্যামল বাংলাদেশ। করোনা ভাইরাসের কারনে রাজধানী ঢাকা প্রায় জনশুন্য হয়ে পড়েছে। এখন আর কেউ গাছ কাটে না সেখানে। যার ফলে সতেজ হয়ে উঠেছে সবুজ গাছপালা। প্রকৃতির এই আকর্ষক বিষয়টি আমার মনে কোভিড-১৯ মহামারীতেও ইতিবাচক মনোভাব সৃষ্টি করেছে।
ঘরে টাকা আছে অথচ ঘর থেকে বেরুনোর কোন উপায় নেই। ফলে না খেয়েও দিন পার করতে হয়েছে অনেক ধনী পরিবারকে। তারা বুঝেছে ক্ষুধার কত যন্ত্রণা। যার ফলে গরীবদের না খেয়ে থাকার কষ্টটা কিছুটা হলেও উপলব্ধি করতে পেরেছে তারা। এ বিষয়টি আমার মনে কোভিড-১৯ মহামারীতেও ইতিবাচক মনোভাব সৃষ্টি করেছে।
হাজার গবেষণার পরেও কেউ তৈরি করতে পারেনি করোনা প্রতিষেধক। যার ফলে সৃষ্টিকর্তার ভয় জেগে উঠেছে সকলের মনে। সৃষ্টিকর্তার কাছে সকলে দু’হাত তুলে প্রার্থনা করছে। সকলের মনে উপলব্ধি হয়েছে ‘সৃষ্টিকর্তার ক্ষমতার কাছে সকল মানব ক্ষমতা তুচ্ছ্ব’। গোটা মানবজাতির সৃষ্টিকর্তার ক্ষমতা উপলব্ধি করার বিষয়টি আমার মনে কোভিড-১৯ মহামারীতেও ইতিবাচক মনোভাব সৃষ্টি করেছে।

 

Sourove Sheak
University Student
GB059

LEAVE REPLY

Your email address will not be published.