মনের কথা খুলে বলতে পারাই হতে পারে মানসিক সমস্যার সবচেয়ে বড় সমাধান

ইকবাল হোসেন, ২০ বছর বয়সী এই তরুণের ঝুলিতে সাফল্যের শেষ নেই। বিতর্ক, আবৃত্তি থেকে শুরু করে খেলার মাঠে দাপিয়ে বেড়ানো ইকবাল এখন দেশের একটি অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। আপাতদৃষ্টিতে সব ঠিক থাকলেও গত তিনমাস যাবত যে ছেলেটি রাতে দু’চোখের পাতা এক করতে পারেনা, এ খবরটা কতজন রাখে? কতজন জানে এই নিষ্ঠুর পৃথিবীর বিশ্বাসঘাতক মানুষগুলোর প্রতি প্রতিনিয়ত কত ঘৃণা জমা হচ্ছে তার?

মিসেস মুনিরা চৌধুরীর বয়স ষাটের আশেপাশে। তিন ছেলেমেয়েকে মানুষ করেছেন একাহাতে। বড় দুই ছেলেমেয়ে তাদের পরিবারসহ বিদেশে পাড়ি জমিয়েছে্ন। তিনি থাকেন ছোট ছেলের কাছে। ছেলে আর ছেলের বউ সকাল সকাল কাজে বেরিয়ে যায়, অনেক রাতে ফেরে। এই ব্যস্ত নগরীর ব্যস্ততায় মুনিরা চৌধুরীর অসহায়ত্বের যেন সীমা নেই। দিনদিন খিটখিটে স্বভাবের হয়ে যাচ্ছেন। তাছাড়া হাই বিপি, ব্লাড সুগারসহ নানারকম অসুস্থতায় জীবনের প্রতি ক্রমশ আগ্রহ হারিয়ে ফেলছেন। 
উপরের দুইটি ঘটনার কোনোটিই কাল্পনিক নয়। সমগ্র পৃথিবীজুড়ে প্রতিদিন বিভিন্ন বয়সের নারী পুরুষ মানসিক যন্ত্রণা থেকে আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। পরিসংখ্যান বলে বাংলাদেশে প্রতিদিন গড়ে ২৮ জন মানুষ আত্মহত্যা করে আর বছর শেষে সংখ্যাটা দশ হাজার ছাড়িয়ে যায় তবে এরচেয়ে ১০গুণ বেশি মানুষ আত্মহত্যার চেষ্টা করে থাকে।

বিভিন্ন মানুষ, বিভিন্ন পরিস্থিতিতে আত্মহত্যার সিদ্ধান্ত নেয়। বেঁচে থাকার তীব্র ইচ্ছার কাছে হার মেনে অনেকেই আবার এই পথ থেকে সরে আসেন। সিংহভাগ মানুষের আত্মঘাতী হবার পেছনে দায়ী একাকীত্ব এবং নিজের কথাগুলো বলার মত মানুষের অভাব। প্রতিটা মানুষই শেষ মুহূর্ত পর্যন্ত বাঁচতে চায়, নিজের একান্ত ব্যক্তিগত কথা কিংবা কষ্টগুলো কাউকে বলে হালকা হতে চায়। 
বিভিন্ন দেশে এই ব্যাপারটি যথেষ্ট গুরুত্বের সাথে বিবেচনা করে প্রায় ৪০টি দেশে সার্বক্ষণিক হটলাইন চালু করা হয়েছে যেখানে একটা ফোনকল করা মাত্রই মানসিক সেবা পাওয়া যায়। বাংলাদেশেও ইতোমধ্যে অত্যন্ত স্বল্প পরিসরে “কান পেতে রই” নামক একটি মানসিক স্বাস্থ্য সহায়তা হেল্পলাইন রয়েছে যা শুক্রবার থেকে বুধবার দুপুর ৩টা থেকে রাত ৯টা এবং বৃহস্পতিবার দুপুর ৩টা থেকে ভোর ৩টা পর্যন্ত সেবা দিয়ে থাকে। তবে এত বিপুল সংখ্যক জনসংখ্যার জন্য অনেক বড় পরিসরে এবং ২৪/৭ এই ধরণের সেবা চালু করা প্রয়োজন।

আসুন আমরা প্রত্যেকেই কান পেতে রই আমাদের কাছের মানুষগুলোর জন্য, ধৈর্য্য সহকারে শুনি তাদের কথাগুলো। কেবল একাকীত্ব থেকে যেন আর কোনো তাজা প্রাণ ঝড়ে না যায়।

সায়েবা বিনতে জহির
জেনারেল মেম্বার
হাউজ অব ভলান্টিয়ার্স – ডিইউ চ্যাপ্টার

LEAVE REPLY

Your email address will not be published.